জীবন দর্শন
- উত্তম চক্রবর্তী ১৯-০৪-২০২৪

সভ্যতারি স্মৃতিটুকু খুঁজি সারাক্ষণ,
বাহিরে-ভিতরে দ্বন্দ্ব, করে জ্বালাতন।
সত্যটাকে চাপা রেখে মিথ্যাচারে জয়,
অবিচারে কেন জানি- ভুলে গেলে ভয়!
বিনাশের পদভারে চলেছে দুনিয়া,
মানব চৈতন্য সত্তা পশুতে মজিয়া।
পালানোর পথ নেই প্রভুর বিচারে,
বিস্মৃতির বেড়াজালে জগত সংসারে!

কর্তব্য পালন কর আগে তব ভবে,
ভাঙার আগেই গড় নিয়মের তবে।
উপকার করে যাও দুনিয়ার তরে,
সভ্যতার স্মৃতিটুকু আজীবন ধরে।
জীবন দর্শন শুধু করিতে অর্জন,
মানবের গুণাগুণ অতি প্রয়োজন।

তাং- ১৭/০১/১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।