দুখু—এক দরিদ্র দিনমজুর
- শিশির খান - কালের পথিক ২০-০৫-২০২৪

আমারে নীতিকথা শুনাইছ সবে
কেমন করে সভ্য হব এই ভবে
কাজ করে যায় দিন ক্ষুধা নিয়ে পেটে
মনে ভাবি দুবেলা অন্ন কিভাবে জোটে
তোমাদের দেখি কত পোশাকের বাহার
রুচিশীল নানা পদ ভোজন আহার
হাড় ভাঙ্গা খাটুনি খেটে হাড়ি থাকে উপুর
নূন পান্তা গ্রাসে আসে তৃপ্তির ঢেকুর
জিবীকার তাগিদে মাখি ধুলো-ময়লা-বালি
সভ্য সমাজের মুখে শুনি গালাগালি
তোমাদের অঙ্গ সুরভিত করে নানা প্রসাধনী
আমাদের শরীর নিংরে ঘাম আনে খাটুনি।
অভাবের যাতাকলে পিঁশে রোজ মরি
সভ্যতার চাঁদরে নিজেকে কেমনে মুরি।
অবহেলা-অনাদরে মোদের কাটে দিন রাত
সভ্য সমাজ তবুও বাড়ালো না ভালবাসার হাত।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

SHISHIR_KHAN
২২-০১-২০১৯ ১৫:৩৩ মিঃ

হায়রে দুখু!