ওগো ধর্মাধর্ম
- পরিমল বর্মণ | Parimal Barman ২৬-০৪-২০২৪

ধর্ম, না কর্ম আসল?
মগজে ঢোকেনা এই সকল
তাই প্রশ্ন আমার ধার্মিকেরে
বুঝিয়ে দিতে ছোট্ট করে |
জন্ম গেলো..কর্ম করতে
জাত গেলো...ধর্ম করতে |
বলতো ধার্মিক সত্যি করে…
তোর গায়ের জামা কে বুনেছে ?
কে সিলেছে জুতো ?
সাবান গায়ে মাখার সময়
ধর্ম খুঁজিস নি তো ?
অসুখ হলে ভাবিস কি তু্ই
ওই ওষুধ বানায় কে ?
নাকি, তখন ধর্ম টুকু
শুধু নিজের স্বার্থের ?
বলতো ধার্মিক সত্যি করে…
থালার খাবার কার খেতের ??
সেন্ট মেখে পেয়েছো কি
কখনো ধর্ম ধর্ম গন্ধ নাকে?
বলতো ধার্মিক সত্যি করে…
সেন্টটি হিন্দু না মুসলিমের ?
যে মাজনে দাঁত ঘষেছিস…
সেটাই বা কার হাতের ?
কোন ধর্মের শ্রম লাগা…
তোর শুয়ে থাকা খাটের ?
টিভি , ফ্যান, ল্যাপটপ…
বানিয়েছিলো কে ?
ব্যবহারের সময় কখনো…
ভেবে দেখলে ??
মন কি বাত-এর রেডিওটা
ওটাও কাদের গড়া ?
বুঝলে এসব ধর্মাধর্ম
লাগবে যে 'মস্করা'।
ধর্ম না ভাই কর্ম দিয়ে
জীবন বোঝা চাই।
শ্রমই হল আসল সত্য
আর সত্য নাই।

রবিবার (9-12-2018)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।