বেকারত্ব
- পরিমল বর্মণ | Parimal Barman ২৯-০৩-২০২৪

মুসলিম, হিন্দু খ্রিস্টান বা জৈন
এতে নেই বিশ্বাস মানি না ধর্ম |
মন্দির জানি না মসজিদ বুঝি না
রাজনীতি কূটনীতি মাথায়ও আসে না |

পৃথিবীতে কোথাও কিছু হলে
আমি পড়ি ও জানি মন দিয়ে |
না,না নয় জ্ঞানার্জনের জন্য
লক্ষ্য সাম্প্রতিক ঘটনার প্রশ্ন |

অপ্রীতিকর ঘটনার খবর পেলে
শুধু শুনি, আমি শুনি কান খুলে |
এর জন্য পড়ি আর করি মুখস্ত
এইভাবেই কাটে আমার সমস্ত বসন্ত ।

শুধু চাই এক নিশ্চিত ভবিষ্যত
শুধু একটি সরকারি চাকরি ।
সময়ের সঙ্গে দিন আসে দিন যায় ।
আশা ভাঙ্গে আবার গড়ে ও যায়।

স্বাধীনতার দিবসেও পরাধীন থাকি
স্বাধীনতার মানে চাকরি সরকারি |
বদলায় রং বদলায় দল কিন্তু…
তবুও আমার ঘোছে না বেকারত্ব |

আমার সাজানো রঙিন স্বপ্ন গুলো
সাজিয়ে ছিলাম অনেক অফুরুন্ত …|
সময়ের সাথে না পেরে তাল মেলাতে
স্বপ্ন আত্মহত্যা করেছে বহুদিন আগে |

তবুও মরিনি, আজও বেঁচে আছি
মরাবেগ কোলে করে পথ চলেছি |
মরার আগে মরতে চাই না বলে…
একটি চাকরির এখনও চেষ্টা করি |

প্রাণ দিয়ে রাখতে চাই আটকে
আমার চলার পথে মানুষগুলোকে।
আমরা তো সাধারণ লোক কি করি ?
পান্তা ভাতে লবণের ব্যবস্থাতেই খুশি।

আমি খুব সাধারণ, খুব ই সাধারণ
ঘর বাঁধতেচাই হবার আগেই প্রাক্তন |
দেশের কথা ভাববো না হয় পরেই
তার আগে নিজের ঘর বাঁচাই।

করবেন না ভেদাভেদ অনুগ্রহ করি
এই সমাজের কে পুরুষ কে নারী |
শুধু জানার উদ্দেশ্যে আমার প্রশ্ন
বলতে পারেন, বেকার কি লিঙ্গ ??

রবিবার (2-12-2018)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।