নবান্ন
- পরিমল বর্মণ | Parimal Barman ২০-০৪-২০২৪

বঙ্গবাসীর ঐতিহ্যবাহী শস্যোৎসব…
রান্না উপলক্ষে আয়োজিত উৎসব।
"নবান্ন" শব্দের অর্থ "নতুন অন্ন"…
সঙ্গে কিছু ব্যাঞ্জন ও রন্ধন শিল্প |

অগ্রহায়নে এই উৎসব অনুষ্ঠিত হয়…
আবার মাঘেও উদযাপনের প্রথা রয় |
পিতৃপুরুষ, দেবতা, কাককে করে উৎসর্গ…
গৃহকর্তা, পরিবারবর্গ করে গ্রহণ নব অন্ন |

কাককে নিবেদন নবান্নের অঙ্গ …
মৃতের আত্মার নিকট পৌঁছায় খাদ্য |
লোকবিশ্বাস, লৌকিক প্রথা অনুযায়ী…
এই নৈবেদ্যকে বলে "কাকবলী"।

হিন্দুশাস্ত্রে উল্লেখ ও কর্তব্য নির্দিষ্ট…
পিতৃপুরুষ প্রার্থনা করে নব অন্ন |
পার্বণ বিধিতে নবান্ন করে শ্রাদ্ধানুষ্ঠান…
নাহলে পাপের ভাগী শাস্ত্রমতে বিধান |

একদা সাড়ম্বরে নবান্ন উদযাপিত হতো …
উৎসব হিসেবে নবান্ন ছিলো পরিচিত |
কৃষিজীবী সমাজে নবান্ন বিশেষ সমাদৃত …
কালের বিবর্তনে আজ তা প্রায় বিলুপ্ত |

রবিবার (18-11-2018)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।