মার্গশীর্ষ
- পরিমল বর্মণ | Parimal Barman ২৫-০৪-২০২৪

মার্গশীর্ষ হলো হাজির সনের অষ্টম
অঘ্রাণ নাম নিয়ে শকাব্দের নবম...|
ভদ্রলোকের নিকটে অগ্রহায়ণ এ পরিচয়
অজ পাড়াগাঁয়ে তাকে আঘণ বলে কয়…|

অগ্র অর্থে "আগে",হায়ন অর্থে "বছর"
স্থান তার দ্বিতীয় ঋতু হেমন্তর…|
মৃগশিরা তারা থেকে হলো মার্গশীর্ষ
বর্তমানে স্থান অষ্টম এটাই আশ্চর্য…|

আভিধানিক অর্থে অগ্রহায়ণ
যে সময় শ্রেষ্ঠ ব্রীহির গৃহে আগমন…
লক্ষ্মীর মাস বলে পরিচিত লোকসমাজে
যে মাসে বাঙালি মাতে নবান্ন উৎসবে…
ধন্যবাদ (14-11-2018)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।