প্রজাপতি অসুখ
- পরিমল বর্মণ | Parimal Barman ২৯-০৩-২০২৪

এতদিনের জীবনটা লাগছে একঘেঁয়ে
আর দেরি নয়.....করবো এবার বিয়ে |
করবো এবার শুরু ,দেখতে বিয়ের পাত্রী
বিয়ে করতে যাবো আমি, সঙ্গে বরযাত্রী ||

বৌ হবে ফর্সা ,দেখতে ভারী সুন্দরী
হাসলে গালে টোল পড়বে, টিকালো নাকটি |
ঠোঁটের উপর ছোট্ট তিল, চোখ হরিণী
একটু হবে ঝগড়াটে আর একটু লাজুকী ||

মনে আমার রং লেগেছে, বিয়ের খুশিতে
বধূর বেসে, কনের সাজে ,বৌ পাশে বসে |
বরের বেসে আমি, থাকবো টোপর মাথায়
শুভ বিবাহ সুসম্পন্ন, হবে ছাদনাতলায় ||

এতদূর ঠিকই আছে ..বাড়িতে বলবো কিভাবে ?
আমার আর তর্ সইছে না, করবো এবার বিয়ে |
কিন্তূ বাবাকে এই কথাটা, বুঝাবো কিভাবে ?
ভেবে পাইনা কূল কিনারা, লজ্জা আমার লাগে ||

অবশেষে মাথায় আমার, এলো এক বুদ্ধি
আজই আমি করাত দিয়ে, কাটবো ঘরের চৌকি |
তখন বাবা বলবে আমায়, করছিস একি তু্ই ?বলবো আমি-এতবড় চৌকিতে একা কিকরে শুই?

বাবা নিশ্চয় বুঝবে তখন, কি চাইছি বুঝাতে
প্রজাপতি অসুখ ধরেছে, করবে এবার বিয়ে |
চৌকিটা আর কাটিস না তু্ই, দিচ্ছি কথা আমি
ছাদনাতলায় বসবি তু্ই...সঙ্গে পছন্দের পাত্রী ||

ধন্যবাদ (11-11-2018)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।