ব্যাকরণে বাংলা
- পরিমল বর্মণ | Parimal Barman ১৬-০৪-২০২৪

বাংলা ভাষা, মাতৃ ভাষা খুবই নাকি সহজ
আমার আবার বাংলা শিখতে ঘুরে মাথা মগজ…|
সপ্তম শতাব্দী নাকি বাংলা ভাষার উৎপত্তি
প্রথম সংস্কৃতে ব্যাকরণ রচনা করেন পাণিনি…||

ব্রাহ্মীলিপিতে উদ্ভব বর্ণমালা-এই টুকু আজ বলি
এর আবার মূল উপাদান হলো রে ভাই ধ্বনি…|
১১টি আছে স্বরবর্ণ, আবার তাঁর ৩৯টি ব্যঞ্জন
কিআর বলি এতো জটিল, ভুলে যাই সর্বক্ষণ…||

বাংলা বর্ণ গঠনের কাজ নাকি সেন যুগেতে শুরু
পাঠান যুগও লেগে যায় করতে কাজ শেষ টুকু…|
মৌলিক স্বরধ্বনি ৭টি আবার ২৫টি তাঁর যৌগিক
করি ছটফট আমি কৌণিক থেকে ওই কৌণিক…||

অর্ধমাত্রার বর্ণ ৮টি, স্বরজ্ঞাপক বর্ণ ২টি যৌগিক
মাত্রাহীন বর্ণ ১০টি আবার পূর্ণমাত্রার হয় ৩২…|
এদিকে ব্যঞ্জনবর্ণের সংক্ষিপ্ত "ফলা" হলো রূপকার
আবার স্বরবর্ণেরর সংক্ষিপ্ত রূপকে বলে "কার"…||

কে করলো ভাই বাংলা ব্যাকরণের এই জটিলসূত্র
আজ কিছু বোঝার চেষ্টা করলাম আমি সত্য…|
শেষে এই বুঝিলাম ভাষার মূল উপকরনের তত্ত্ব
কিছুই না খুব সহজ শুধু জানতে হবে "বাক্য"……||
ধন্যবাদ (27-10-2018)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।