ইচ্ছে বাণী
- শিশির খান - কালের পথিক ২০-০৫-২০২৪

আজ আকাশ হতে বড় ইচ্ছে করছে!
তার বিশালতার বিশালতা আমার মনে পরছে।
কখনো মেঘেরা করে বজ্রের হাহাকার,
কখনো সুর্যের বিদীর্ণ তাপে হয় সে ছাড়খাড়,
তবুও আকাশ তারা জ্বালিয়ে দূর করে অন্ধকার;
খুঁজে পায় কতো পাখি আনন্দ উড়বার।

আজ মাটি হতে খুব ইচ্ছে করছে!
তার মায়া মমতার টানে তাকে মনে পরছে।
কতো প্রকার, কতো সব, কতো আয়োজন?
সব কিছুরই সেই মাটিকেই বড়ো প্রয়োজন;
কতো ভাবে, কতো জন, করে কতো আচারণ?
তবুও মাটি করেনা কভু কাউকে বারণ।

আজ বড় ইচ্ছে করছে নদী হবার!
সব ময়লা ধুয়ে পাড় করে সে সবার।
উর্বর করে জমি নিংড়ে ঢালে পলি,
চাইলে নিজেকে উজাড় করে তুলে দেয় বালি;
কখনো জোয়ার - কখনো ভাটা সয়ে যায় অবধি,
তবুও চলে নদী - বয়ে যায় নিরবধি।

আজ পাহাড়ের কথা আমার মনে পরছে,
আজ পাহাড় হতে বড় ইচ্ছে করছে!
দৃঢ় তার বল - শত ঝড় তুফানে অটল,
নীরবে সব সয়ে শুধু অশ্রু ঝর্ণা বয়ে টলমল;
কতো উঁচু শির তার কভু করে না নত ঘাড়,
তবুও পাহাড়ের নাই এতটুকুও অহংকার।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

SHISHIR_KHAN
২৪-০১-২০১৯ ১২:৪১ মিঃ

যদি ইচ্ছে গুলো পূরণ হতো!