বিষ-বাষ্প
- এ কে সরকার শাওন - আপন ছায়া ২৯-০৩-২০২৪

বিষ-বাষ্প
এ কে সরকার শাওন

বুকের দহন রক্তক্ষরণ,
হয় হোক মনের মরন
কিংবা শরীরের পতন;
যে যাবার সে চলেই যাবে
ফিরবে না সে ভাববে না সে,
কারো কথা কারো ব্যাথা
কেউ তাকে যতই ভাবুক আপন।

বিদায় বেলায় কেউ ভাবে না
জ্বীর্ণ অতীতের শত কষ্টের
শত সংগ্রামের সাতকাহন।
কার সফলতার ভিত বিনির্মাণে
কার হয়েছিল কত স্বপ্নের মরন!

তিতাসের জল মেঘনায় পরে
কর্ণফুলীর কতজল মিশে সাগরে
হৃদয়ের রক্তখরণ ঢের বেশী গভীরে।
সে কথা নাটক সে কথা বাসি
সে অচল কথা কারো মনে নাহি পড়ে।

মুসলিমাবাদ-পতেঙ্গা-শহীদবাগের
অযুত নিযুত বিষ-স্মৃতিগুলো
নিত্য হাহাকার করে
দিবা-রাত্রি জুড়ে,
আকাশ ভারী হয়ে য়ায়
চাপা অস্ফুট কান্নায়।
তাতে কারো আসে নাহি যায়!

কপর্দকহীনের আর্ত-চিৎকার
কেউ শুনতে না পায়
সবাই তাকে এড়িয়েই যায়,
তার পূর্ণিমাগুলি আমাবস্যা বনে য়ায়!
সে বাদী হলে পৃথিবীও নিশ্চুপ হয়ে যায়!
ভালবাসাটাও বিষ-বাষ্প হয়ে যায়!
মায়ের মমতা ও খুঁজে পাওয়া দায়!
কেউবা পালায় কেউবা হারায়
সবশেষে সে একা হয়েই যায়
বিষ-বাষ্পে সবাই পালায়।

২৫ জানুয়ারি ২০১৯, শহীদবাগ, ঢাকা।

https://banglarkobita.com/poem/view/52371/%E0%A6%AC%E0%A6%BF%E0%A6%B7-%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%B8%E0%A7%8D%E0%A6%AA-%E0%A6%8F%20%E0%A6%95%E0%A7%87%20%E0%A6%B8%E0%A6%B0%E0%A6%95%E0%A6%BE%E0%A6%B0%20%E0%A6%B6%E0%A6%BE%E0%A6%93%E0%A6%A8

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।