উন্নয়ন
- ফয়জুল মহী ২০-০৪-২০২৪

উন্নয়ন তুমি নেই তাই আজ,
তপ্ত দুপুর- কারো মুখে লাবণ্য নেই,
রাত্রি নিথর- নেই জ্যোৎস্নার বিচ্ছুরণ।
উন্নয়ন তুমি নেই,
চারপাশে তুমুল শৈত্য প্রবাহ,
আমার ফুটফুটে কবিতার গায়ে জামা নেই,
পৃথিবীতে নীল আকাশের-কোন সম্ভাবনা নেই,
আছে কেবল
উড়ে যাওয়া, পুড়ে যাওয়া, ভেসে যাওয়া! আছে শুধু ইটের ভাটায় কয়লা, সারি সারি লাশ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 3টি মন্তব্য এসেছে।

Gaffer
২৯-০৮-২০২৩ ০২:৩৮ মিঃ

like sir

abutaleb6
১১-০৫-২০২০ ১১:২৭ মিঃ

আমি আমার হাই স্কুলের এক স্যারের সাথে বসে গল্প করছি। কথায় কথায় আমি স্যার কে জিজ্ঞাসা করলাম, স্যার, ইংলান্ড, গ্রীস, আমেরিকাসহ পৃথিবীর সব ধনী দেশগুলোর অর্থনীতি পড়ে যায়। সবাই খুব চিন্তায় থাকে কি জানি কি হয়। তাহলে আমাদের দেশের অর্থনীতি পড়ে না কেন? স্যার উত্তর দিলেনঃ "আরে গাধা, ওদের দেশের অর্থনীতি চালায় সরকার তাই পড়ে যায় আবার দাঁড়ায়। সরকারের একটা সিদ্ধান্ত সেখানে অনেক কিছু। আর আমাদের দেশের অর্থনীতি চালাই আমি, তুই, তোর বাপ। তাই পড়ে না। একদিন কাজ না করে দেখ, তোর মুখে কে খাবার দেয়"। আমি বললাম, তাহলে কি আমাদের দেশের অর্থনীতি পড়বে না কোনদিন? স্যার বললেনঃ "পড়বে রে পাগলা, যদি এমন দিন কভু আসে, কেউ কাজ করতে পারবে না, সবাই ঘরে বসে থাকবে। সেদিন দেখবি, আমাদের দেশের অর্থনীতির কত জোর!"
---- আমি এমনটা আলাপ করেছিলাম আজ থেকে দশ বছর আগে। তখন আমি গ্রামে থাকতাম।

borhan081975
১১-০৫-২০২০ ০৫:২৭ মিঃ

একদম যথাযথ অভিব্যক্তি।