রাজনীতির শিকল
- মনোহর মিলন // MONOHAR MILON - মেঘের আড়ালে চাঁদ ২৭-০৪-২০২৪

দোষ করে হোক দোষের ভাগি, কিংবা হোক আত্নত্যাগি, বন্দি দেয়ালে শিকলের জীবন; সময় দোষে পাঠার বলি, নিরবতাকেই পায়ে ঠেলি, প্রতি হিংসার এই বীজ বপন। জানি না কেমন থাকবে তারা, হিংসার বীজ বুনলো যারা, যাদের জন্য থালা ভাটি কম্বল; খর তাপে কভু বৃষ্টি হলে, আমি ক’দিন থাকবো জেলে, কত ফসল হবে তোর সম্বল? দিন তো চলে যাচ্ছেই মোর, শুকনো রুটি ছ’মাস জোর, সন্ধা হবে শিকলের তালা খুলতে আমি যদি বেচেই ফিরি! সোনা মুখটা কি ভূলতে পারি? ফিরবো ফের রশি মায়ায় ঝুলতে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।