রাসূলবাগের গোলাপ তুমি
- মাহমুদুল মান্নান তারিফ - সোনালি কবিতা ১৯-০৪-২০২৪

যেমন দেখি তোমায় আমি তেমন করি প্রদত্ত,
সাদা মনের মানুষ ছিলে আদেশ অতি প্রমত্ত।
বিবশ ভাবে ভাটির কুল
ভাটির দেশে মাটির ফুল
ফুলেরমতো স্বভাব জানি মনও ছিল প্রশস্ত।

স্বজন, সুহৃদ, অনুরাগী, কেঁদে সদা বুকভাসায়,
আমারও যে আপন তুমি দুঃখজমা বুকখাঁচায়।
দুঃখে ভাঙে মনের খাঁচা
কেউনা বুঝে মনের ভাষা
তোমায় স্মরি যখন আমি মন্ত্র 'তব' খুব শাসায়।

জনম তোমার ধন্য জানি মরণ তোমার ধন্যও,
অগণিত মাটির মানুষ কাঁদেন তোমার জন্যও।
জীবনখানা পুণ্যকর্মে
বিলিয়ে দিলে পুণ্যধর্মে
ধরায় ছিলে সবার প্রিয় মানবসভায় গণ্যও।

রাসূলবাগের গোলাপ তুমি ফুটেছিলে বুরাইয়া
তব বিয়োগ ব্যথায় কাঁদে চন্দ্র, তারা, সুরাইয়া।
তোমার বিয়োগ সইতে পারি!
সইলে কি আর বইতে পারি?
তব শোকের দাহে দিচ্ছে হৃদয় কুটির পুড়াইয়া।

অগণিত শিষ্য পেলো তোমার হতে শিষ্টাচার,
শিষ্যগণে শেখতে পারে তব গুণের নিষ্ঠাচার।
তোমার পুণ্য নছিহতে
প্রশম মিলে মসিবতে
নেই স্বাতন্ত্র্য সবার প্রতি তব ছিল মিষ্টাচার।

শাসন ছিল নরম ভাষায় নয়তো কোনো তরবারে,
মাওলা পাকের ডাকে সাড়া দিয়ে গেলে পরপারে।
রবের তুমি মায়ার বান্দা
ছিলনা দুনিয়ার ধান্দা
প্রাণের উস্তাদ তোমার জন্য দোয়া রবের দরবারে।

রচনাঃ ২১ সেপ্টেম্বর ২০১৬

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

almamun1996
২২-০১-২০২০ ২৩:২৭ মিঃ

অসাধারণ কবিতা প্রিয় কবি

almamun1996
২২-০১-২০২০ ২৩:২৭ মিঃ

অসাধারণ কবিতা প্রিয় কবি