মুফতি মাওলানা আবুল হাসান মোঃ নুরুল হক (রহঃ)
- মাহমুদুল মান্নান তারিফ - সোনালি কবিতা ২০-০৪-২০২৪

প্রিয় হুজুর-
ঐতিহ্যবাহী বুরাইয়া কামিল (এম.এ) মাদরাসার সাবেক অধ্যক্ষ মুফতি মাওলানা আবুল হাসান মোঃ নুরুল হক (রহঃ) কে নিবেদিত দু'টি কবিতা।

(এক)
রাসূলবাগের গোলাপ তুমি
মাহমুদুল মান্নান তারিফ

যেমন দেখি তোমায় আমি তেমন করি প্রদত্ত,
সাদা মনের মানুষ ছিলে আদেশ অতি প্রমত্ত।
বিবশ ভাবে ভাটির কুল
ভাটির দেশে মাটির ফুল
ফুলেরমতো স্বভাব জানি মনও ছিল প্রশস্ত।

স্বজন, সুহৃদ, অনুরাগী, কেঁদে সদা বুকভাসায়,
আমারও যে আপন তুমি দুঃখজমা বুকখাঁচায়।
দুঃখে ভাঙে মনের খাঁচা
কেউনা বুঝে মনের ভাষা
তোমায় স্মরি যখন আমি মন্ত্র 'তব' খুব শাসায়।

জনম তোমার ধন্য জানি মরণ তোমার ধন্যও,
অগণিত মাটির মানুষ কাঁদেন তোমার জন্যও।
জীবনখানা পুণ্যকর্মে
বিলিয়ে দিলে পুণ্যধর্মে
ধরায় ছিলে সবার প্রিয় মানবসভায় গণ্যও।

রাসূলবাগের গোলাপ তুমি ফুটেছিলে বুরাইয়া
তব বিয়োগ ব্যথায় কাঁদে চন্দ্র, তারা, সুরাইয়া।
তোমার বিয়োগ সইতে পারি!
সইলে কি আর বইতে পারি?
তব শোকের দাহে দিচ্ছে হৃদয় কুটির পুড়াইয়া।

অগণিত শিষ্য পেলো তোমার হতে শিষ্টাচার,
শিষ্যগণে শেখতে পারে তব গুণের নিষ্ঠাচার।
তোমার পুণ্য নছিহতে
প্রশম মিলে মসিবতে
নেই স্বাতন্ত্র্য সবার প্রতি তব ছিল মিষ্টাচার।

শাসন ছিল নরম ভাষায় নয়তো কোনো তরবারে,
মাওলা পাকের ডাকে সাড়া দিয়ে গেলে পরপারে।
রবের তুমি মায়ার বান্দা
ছিলনা দুনিয়ার ধান্দা
প্রাণের উস্তাদ তোমার জন্য দোয়া রবের দরবারে।

রচনাঃ ২১ সেপ্টেম্বর ২০১৬

______________________
(দুই)
কে বলে শুধু ভাটির ফুল?
মাহমুদুল মান্নান তারিফ

কে বলে শুধু ভাটির ফুল?
উজানভাটির গল্প গাই না
চলেছো স্রোতের প্রতিকুল,
সত্যকথা বলতে গেলে
প্রকৃত আশেকে রাসূল।

তুমি সুন্নিয়াতের বীর
লাখো শিষ্যের শিক্ষা গুরু
হাজার শিক্ষা গুরুর শির,
নয়তো শুধু ভাটির সোনা?
জ্ঞান সমুদ্দুর কর্মবীর।

রতন তুমি এমন এক
পারেনা বুঝতে অলস মেধা
বুঝে যাঁরই আছে বিবেক,
মসি ধরে শানে তোমার
তারে বলি ভুলটা দেখ?

তোমার জ্ঞানের খোশবু খুব
সমুজ্জ্বল তামাম জাহান
আহরণে জাগে লোভ,
শিষ্য তোমার অগণন
মুখের বাণী আহ!অমোঘ!

রচনাঃ ২২ সেপ্টেম্বর ২০১৬

_______________________________
লেখক
মাহমুদুল মান্নান তারিফ
প্রভাষক আরবি
মাথিউরা সিনিয়র ফাযিল মাদরাসা
বিয়ানীবাজার, সিলেট।
01715-357517

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।