কালের পথিক
- শিশির খান - কালের পথিক ১৯-০৪-২০২৪

কতো দিগন্ত কতো সিমান্ত, কতো পথ -
পাড়ি দিয়েছি আমি ; ছুটিয়েছি জীবন রথ।
কখনো আকাশ নীল ; কখনো মেগের ঘনঘটা,
কখনো নদী হয় সাগর ; কখনো পড়ে ভাটা।
কতো কিছু, কতো ক্ষণ, কতো কালের স্বাক্ষী,
আমার এই ব্যাথিত অশ্রু শিক্ত অক্ষি।

কেউ বললো না ; পথিক দাঁড়াও একটু খানি!
কখনো কভু শুনিনাই কোথাও এমন কোন বানী।
কেউ জানলো না কিসের তাড়া ; কেনইবা ছুটছি-
অস্তপাড়ে আধার মাঝে কিসের আলো খুঁজছি।
বলতে চেয়েছি "এই যে একটু শুনবে; সময় আছে?"
কেউ শুনলো না ; কেউ বুঝলো না ; কেউ আসলো না কাছে।

না শুনুক ; না বুঝুক ; না জানুক আমায়,
কতো কিছু তাদের দেবার মতো রেখছি জমায়।
আমি পথিক ; আমি নাবিক; আমি ঘুরি পথে পথে,
নেই ঘোড়া ; নেই চাকা আমার এই জীর্ণ রথে।
তবুও চলি ; চলতে হয় ; চলবো একা একা,
বুঝেছি আমি চলতে চলতে সবই যেন ফাঁকা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

SHISHIR_KHAN
৩০-০১-২০১৯ ১৩:৩১ মিঃ

আমি এক কালের পথিক....