ছা-ছপ-ছিংগারা-ছমুছা
- এ কে সরকার শাওন - প্রলয়-প্রলাপ ২৪-০৪-২০২৪

মহা অাতেল বলা পাগলা
চৌ রাস্তার মোড়ে দাড়িয়ে,
গেটিস বার্গের ভাষন দিচ্ছে
হাত-পা সব নাড়িয়ে।
জনগণও ভাল শ্রোতা
হাঁ করে শুনে চলছে সব
অার গিলছে টপাটপ!
"শুনুন ভাইয়েরা, শুনুন সবাই
শুনুন দিয়ে মনযোগ,
সেবার দিন বাঘে খাইছে
এ নিয়ে কারো নেই কোন
অভিযোগ অনুযোগ!

সেবার মা মরে গেছে
বাপ করেছে বিয়ে,
তাইতো সেবা মগবাজারে
ঘোরে শানকি হাতে নিয়ে!"

তেড়ে মেরে এলেন পন্ডিত
বললেন, "থামরে পাগলা!
মনোযোগ দিয়ে শোন,
১০ টাকাতে পাওয়া যাচ্ছে
কি রাজকীয় খাওন।

সুপার পাম তেলে ভাজা
তিন কোনার সিঙ্গারা সমুচা
পোড়া তেলের চপও আছে
দশটাকায় আর কি চাও বাছা!"

"ঠিকই কইছেন মাষ্টার মশাই
মাষ্টারি থুই্য়্যা এহন
হইছেন ফেরিওয়ালা,
লেখাপড়ার শিকেয় উঠছে
সবাই এখন পালা!

শহীদবাদ ঢাকা, ৩০ জানুয়ারী ২০১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।