রক্তিম মিছিল
- এস.এম. আরিফ ২০-০৪-২০২৪

.
তুমি অদ্ভুত ভাবে দাঁড়িয়ে আছো
তোমার উচ্ছল আহ্বান আমাকে শিউরে তোলে।
ভীরু-কাপরুষের মত লেজগুটিয়ে পালায়
একদল ব্যথিত অনুভূতি আর রক্তের মিছিল
হৃদযন্ত্রের শিরায় শিরায়।
ভীষণ আতংকের ছাপ আমার পবিত্র
অনুভূতির কপল জুড়ে, ওর ছন্নছাড়া জীবনে
মুহুর্তেই ব্যস্ততা তাড়িয়ে যায়
জীবন যেন অভিশাপ।
.
সমস্ত গোধূলি তুমি ঢেকে দিয়েছো তোমার
একটুকরো ফিনফিনে লাল আঁচলে।
আমাকে ভাবিয়ে তুলছো প্রতিক্ষণ
ইচ্ছে করছে জীবনের সমস্ত অবসাদ
আর যত ভীষণ্নতা; তোমার আচঁলে
গুছিয়ে তখন পালিয়ে যাই ।
.
দু'চোখ বড় খেয়ালি হতে চায়
ক্ষণিকের আলিঙ্গন পেতে চায় তোমার।
মুহূর্তেই পেড়িয়ে আসা কৈশোর আসে
হৃদয় ভাঙা মরমর শব্দে
মিলে যায় কোন নবীনের হৃদয় স্পন্দন
মিলে যায় এক ঝলক হাঁসি।
অন্তরালে প্রেম ভালোবাসার বদলে
যাতনা ঢাকা পড়েছে তোমার বদনে।
মায়াজালে আটকা হাঁফ ছাড়া হৃদয়
সভ্যতা চিহ্নিতে কৌশিক।
.
এসো মিলিয়ে যাও প্রিয়তমা;
সাঁঝের মৃদু আলোর খেলায়
অশ্রুসিক্ত নির্মম বেদনা বড় অসহনীয়,
চলো ভালোবাসা নিয়ে আসি-
একদিন ফিরবো সজ্জিত প্রেম-ডালা ভরে।
ভীরু-কাপরুষের মত লেজগুটিয়ে পালানো
ব্যথিত অনুভূতি আর রক্তিম মিছিলে
পিছিলে যাওয়া আর না।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।