বিপরীতে আমি
- এস.এম. আরিফ ২৬-০৪-২০২৪

.
পথের বাঁকে পথ হারিয়েছি
ভুল গিয়েছি কত পথ
আমি কতবার পানিকে জল ভেবেছি
জলকে বলেছি পানি।
শতদেশ ঘুরে দেশেকে আমি
মানচিত্র বলে জানি।
আমি সমুদ্র দেখে পানি পানি
আধাঁরে সূর্যের গ্লানি
মরুভূমিতে বালি খুঁজে খুঁজে
ঘর করেছি কালো।
.
আমি পথের বাঁকে পথ হারিয়ে
পথের পথে যাই
সন্ধ্যা এলে কুপির বদলে
অন্ধকার খুজে বেড়াই।
আমি কতদিন সন্ধ্যা-আযান শুনি না
মসজিদ খুঁজে বেড়াই
চোখের সামনে কালো কাপড় বেঁধে
অদেখা দেখতে চাই।
আমি হরিণী দেখে যে মুগ্ধ হয়েছি
রঙিন চশমা পরে
কতশতকাল গভীর অরণ্যে
নগরার নগরতাও পাই।
স্বপ্নের কথায় স্বপ্ন দেখি
তোমার কথা ভেবে,
আজও দেখিনি তোমার স্বপ্ন জালে
এই পরিচিত মুখ।
আমি স্বপ্নগুলো কুড়িয়ে এনেছি
বাঁধা হচ্ছে না আজও,
স্বপ্নগুলো উড়িয়ে দিচ্ছি
কত সৃষ্টি করছি ক্ষত।
আমি জ্যোৎস্নার আলোয়
চাঁদ খুজে বেড়াই
সূর্যের খুব কাছে,
অদ্ভুত হেঁসে বহুবার বলেছি
ভালোবাসা কাকে বলে?
.
আজ পথের বাঁকে পথ জম্মেছে
আগের চেয়ে আরও,
একপথ বাদে সব পথ
আমার বিপদ বিপদ লাগে।
কারও স্বপ্ন জম্মায়, ভাঙে ক্ষণিকে
নিঃশ্বাসের আগে পরে।
স্বপ্নের বুকে স্বপ্ন আঁকি
রং ছুঁড়ে দেই কত,
তবুও এতো রঙিন স্বপ্নের মাঝে আমার
কেন স্বপ্ন না মনের মতো?
আমি কবিতা লিখেছি অহরহ
কত স্মৃতির পাতায় গাঁথা,
কবিতা গিয়েছে ছেড়েছুড়ে কবে
তবুও আজও কেন আমি তার?
আমি উম্মাদ দেখে পাগল ভেবেছি
ভুল বলে আমি ঠিক
কত অবিচার আর অনাচার
কারও পায়ের মাটিতে লুট।
আর পথের বাঁকে পথ খুঁজব না
না ক্লান্তি আর গ্লানি।
কোন একদিন ভুল পথে আসবে
মহামান্বিত কোন বাণী।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।