কেন দূরে থাকি
- সোহরাব হোসেন - ষোড়শী কাব্যমালা ২০-০৪-২০২৪

কোন সে অপূর্ণতা বিলাসে তোমার অন্তর!
অভাগী প্রেয়সীর লালিত জীবন মন্থর।
করেছ অলক্ষ্যেই আমারে পরম আরাধ্য,
রেখেছ হৃদয়ের স্পন্দনে, আমিতো অবাধ্য!
তোমার সকাতর মৌনতা ভাবায় আমায়
নিভৃতে তাড়নার দোহাই কুঁরে কুঁরে খায়,
প্রসন্ন আবেগের জোয়ারে হৃদয়ের বাঁকে
তোমার প্রত্যাশার দুয়ারে সঁপেছি নিজেকে।
কাঙ্খিত পোতাশ্রয়ে ভিড়েছে স্বপ্নের জাহাজ,
কীসের অপ্রাপ্যতা তবুও দুঃখ কেন আজ?

তোমার স্বপ্নগুলো কেমন অনুভূতি হারা!
জড়িয়ে সবকিছু আমায়, তবু আমি ছাড়া।
ভুলে যাওয়াই ভালোবাস নিজ সীমারেখা,
আত্মমগ্ন, লক্ষ্যে অবিচল বড় একরোখা।
তোমার উচ্চাভিলাষী মনে আমি অসহায়,
অসার গরিমায় তাইতো কাছে আসা দায়।

পতেঙ্গা, রবিবার
২৮ জানুয়ারি, ২০১৮ ইং।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

robinbdbuet
১৯-০২-২০১৯ ০০:০৮ মিঃ

আলহামদুলিল্লাহ, এটা আমার একাদশ ষোড়শী কবিতা।

প্রথম স্তবকে (১০ লাইনে) উপস্থাপনা, দ্বিতীয় স্তবকে (৬ লাইনে) নিবেদন। প্রতি লাইনে ১০ মাত্রার পদ ও ৬ মাত্রার পর্বের পয়ার ছন্দ। এই হলো ষোড়শীর স্থাপত্য নকশা।