আগে নিজেকে বদলাবো
- মোঃ আব্দুল্লাহ্ আল মামুন - 1/2/2019 ০৮-০৫-২০২৪

চললেট খেয়ে আমিও ময়লা ফেলেছি।
অনেকদিন হয়তো ফেলেছি সাবানের মোড়ক।
ঠান্ডা পানীয় খেয়ে বোতলটা ফেলেছি রাস্তায়।


ভেবে দেখিনি।
তখন ভাবিনি, আজ ভাবনাতে হাওয়া লেগেছে।
যখন দেখেছি বিদ্যালয়ের সামনে ময়লাযুক্ত রাস্তা।
ফেলেছে কেউ ময়লার বস্তা।
শিশু হেটে যায় নাকে হাত দিয়ে।
চারদিকে দুর্গন্ধ আর আবর্জনা।


নিকেকেই মনে হল অপরাধী।
তাই সচেতন হতে চাই।


অপরকে বলে লাভ নাই।
আগে নিজে বদলে যাই।
এই চিন্তা মনে নিলো জন্ম।
ভাবতে শিখিলাম নতুন করে।

মনে হয় বাচতে শিখলাম নতুন করে।


অন্যের দিকে না তুলে আঙ্গুল,
প্রশ্ন করলাম নিজের কাছে।
আমিও পারি, যারা ভালো কাজ করে।
তাদের সাথে এক হয়ে কাজ করতে।


আমিও পারি।
সচেতন হয়ে চলতে।



গালি তো কুকুরেও দেয়।
আমি মানুষকে গালি দেয়ার আগে।
নিজেকে যেনো বদলাতে পারি।
এই হোক আগামীর অঙ্গীকার।


আগে নিজেকে বদলাবো।
তারপর দুনিয়া ভালো হতে কতক্ষণ?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।