কুলি
- প্রবীর রায় ২৬-০৪-২০২৪

আমি কুলি গর্ব আমার এটাই পরিচয়
নয়কো ছোটো কোনো কাজই করবোনা তাই ভয়
ওরা নবাব ওদের গর্ব মালিক নিজেকে ভাবে
ঘৃণা করে ছোটো কাজকে পাওনা কেমনে চাবে
ধর্ম -কর্ম গুলিয়ে ফেলে চাওয়া-পাওয়ার লোভে
ছি ছি করে সেই লোকেদের সুখ বাতিরি ক্ষোভে
সৎ যে বাঁচে অসৎ মরে সততার তাই বিপদ
ছোবল মারে প্রহার করে রক্তে মেশানো নদ
কুলি বলতে লজ্জা কিসের চোরতো নোয় মোরা
তোমরা ব্যাটা সাধু-চোর চরিত্রে ধিক্কার জোড়া
মোদের কর্ম সেবা করার করবো রক্ত দিয়ে
মাথা উঁচু রইবে সদা লোভ নেই দই-ঘিয়ে।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।