ভিখারি
- প্রবীর রায় ২৬-০৪-২০২৪

আয়রে ছুটে বন্ধুরা সব আসছে টুরিস্ট গাড়ি
ধনী সব সাহেব-ম্যামদের খাবার হবে ভারি
দামী-দামী পোশাক গায়ে হাতে সবার বিজ্ঞান
মেতেছে সবাই গানের তালে মানবতাহীন জ্ঞান
বহুদিন খাইনি ভালো আজ খাবো পেট পুড়ে
লাইন দিয়ে লুকিয়ে থাকি গাছটা ঘিরে দূরে
ঘুরলো ওরা এদিক-ওদিক নষ্ট বহু ধন
খাবার সময় এলাম যেই ছোট্ট হল মন
হাত বাড়ালেই চললো গালি সভ্য-ভদ্রতার
দিলোনা ওরা রাস্তার বলে ফেললো সব আহার
কেহ বলে পথ শিশু,কেউবা বেজন্মা- ভিখারি
মুখ ঢেকে কেউবা বলে, মা-তোর ধর্ষিতা নারী!
লজ্জা ভুলে চাইছি খাবার, ধরছি সবার পা
মারছো কেন লাগছে আমায়,জ্বলছে ভীষণ গা
কেহ করছে ঠাট্টা হাজার,করবোই নষ্ট-অপচয়
দেবনা তোদের দূর হ শালা,দে দেখি পরিচয়
বললাম শেষে চাইনা খাবার,তোমরাই তার মূলে
প্রশ্ন করো নিজ বিবেককে,অসুখ কাহার চুলে।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।