কথা
- প্রবীর রায় - প্রবন্ধ ২০-০৪-২০২৪

কথা কারোর আপন নয়।কথাকে কেউ নিজের বশে রাখতে পারেনা।তার স্বাধীনতা একদম নিজের।সত্যিই ভাবলে অবাক করা কঠিন বাস্তব।সে হাসাতেও পারে আবার কাঁদাতেও পারে।মানুষের সব থেকে বড় শত্রু এই কথা,যা নাকি পরমাণু বোমার চেয়েও শক্তিশালী। এক লহমায় ধূলিসাৎ করে দিতে পারে গোটা বিশ্বকে।তাকে থামানোর ক্ষমতা কারোর নেই,তার মালিকের ও নেই।বেপরোয়াহীন ভাবে ছুটে চলে সে অবাধে।তাই সুকুমার রায় যথার্থই বলেছেন ছুটলে কথা থামায় কে।আর, যদি একবার সে থামে তাকে লাখো চেষ্টা করেও সক্রিয় করা যায়না।মনে হয় সে চরম রোগাক্রান্ত, বিছানা শয্যায় মারণ ব্যাধিতে লড়ছে।তখন সব কথাগুলো মনে হয়, যেন চোখে ভাসছে একে একে-অশ্রু ধারা হয়ে বইছে অনায়াসে।প্রতিটি পলক কিছু বলছে,নির্ভেজাল তার অন্তর ও বহির্ভাগ। তাই তার পরিপ্রেক্ষিতেও কেউ বলেছেন থামলে কথা বলাই কে।তাই মনে হয় সমাজে বাঁচতে গেলে যতটুকু দরকার ঠিক ততটুকুই খরচা করা প্রয়োজন। জোরপূর্বক বক্তাকে মুখ বন্ধ রাখিতে হইবে নাহলে বিপদের আগমন।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।