জগদ্দল পাথর
- সোহরাব হোসেন - বেলা অবেলা ২৫-০৪-২০২৪

মনের মাঝে রাখো যদি একটুখানি আড়াল,
গড়ে পিটে আমার মাঝে আশঙ্কার দেয়াল।

তোমার রৌদ্রকরোজ্জ্বল ঝলমলে সুখে
কিংবা মন খারাপের কোন মেঘলা দিনে
মুখপানে তোমার চেয়ে চেয়ে বেলা যায় বয়ে—
হৃদয় খুলে বলবে কখন না বলা সব কথা।
বড় আশায় বুক বাঁধি, লুকোবে না কিছু;
মনের কোণে কী চলে আর কেমন করে ছোঁয়!
কোন বা সুখে হাসো তুমি, কোন বা দুঃখে কাঁদো
সময় করে বলবে অতি ক্ষুদ্রাতিক্ষুদ্র।
কোন সে জাদুয় মুখর হাসি, ফুটে এমন ফুল,
হৃদয়ে গেঁথে শুনবো তোমার বেখেয়ালি ভুল।

যখন তোমার নিরুত্তর মৌনতা
বুকের ভেতরে শেল হয়ে বিঁধে
প্রশ্ন জাগে মনে, কোন সে তোমার নিবিড় আশ্রয়?
জগদ্দল পাথরে চাপা পড়ে রয় শঙ্কায় ভরা হৃদয়।

পতেঙ্গা, সোমবার
২৮ জানুয়ারি, ২০১৯ ইং।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

robinbdbuet
০৮-০২-২০১৯ ১২:২৭ মিঃ

বোধকরি, মানুষকে কাছে টানার মূলমন্ত্র হলো স্বচ্ছতা। অজ্ঞাত কারণে প্রিয়জন যখন চুপচাপ মনখারাপ করে থাকে, কিছুতেই কিছু শেয়ার করতে চায় না, মনে তখন আকাশ কুসুম অনেক কিছুই ঘুরপাক খায়। অনেক সময় খুব কাছের মানুষটাকেও অপরিচিত কেউ কিংবা খল চরিত্রের মনে হয়। নিজেকে মনে হয় যেন খুব ভারি কোন পাথরের নিচে পিষ্ট হয়ে থাকা দুঃখী মানুষ। এমনই একটা প্লটে আজকের এই কবিতা।