বহুব্রীহি
- সোহরাব হোসেন - বেলা অবেলা ১৯-০৪-২০২৪

যখন আমাকে কেউ "ধুর" বলে ছুড়ে ফেলে দেয়
তখন আমি উচ্ছিষ্ট!
যখন কেউ "অসাধারণ" বলে বুকে জড়িয়ে নেয়
তখন হয়ে যাই ভালোবাসার পাত্র!
যখন আমাকে কেউ "ছিঃ" বলে মুখ ফিরিয়ে নেয়
তখন আমি ঘৃণ্য ব্যক্তিত্ব!
আবার যখন আমার কীর্তিতে কেউ শ্রদ্ধায় মাথা নোয়ায়
তখন হয়ে যাই অতিকায় মহামানব!

কাজে কর্মে, অপকর্মে, ব্যর্থতায় কিংবা নির্ভরতায়
মিশে আছি বিলক্ষণ তোমাদের মাঝে
ভালোবাসা কিংবা ঘৃণায়।

একই আমি বহুরূপী?
নাকি তোমাদের যাচাইয়ের পাল্লাটা!
নাকি কখনোই জানতে পারোনি আমার পুরোটা।
অথচ, বিশ্বাস করো—
ভেতরের মানুষটা আমি একই;
অভিন্ন।

ক্ষণেক্ষণে অযথাই পাল্টালে মানদণ্ড
বুঝলে না আমায়, আমি তো আমিই।

রবিবার, পতেঙ্গা
১৩ মে, ২০১৮ ইং।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।