এ কেমন বিচার
- প্রবীর রায় ২৯-০৩-২০২৪

কেউ কেউ বলে ঈশ্বর আছে,তারা কারা ?
তাকে দেখেছো কখনো ? স্পর্শ করেছো কখনো ? ঈশ্বর বলতে আমরা কাদের জানি বা চিনি ?
যে সৃষ্টি গড়েছে,যে পিতৃ ও মাতৃ ঔরসে জন্ম দিয়েছে
যে এই পৃথিবীর মুখ দেখিয়েছে- উজ্জ্বল নয়নে
তারাই ঈশ্বর, মানে- ব্রহ্মা,বিষ্ণু ও ত্রিলোকেশ্বর মহেশ
নাকি স্বয়ং জন্মদাতা নিজ পিতামাতা
তোমরা কাকে ঈশ্বর বলো ?
যাকে দেখছো নাকি যাকে ভাবছো !
যে শুধুই কল্পনায়,যার বিশ্বাস শুধুই আস্থা !তাকে-
নাকি যে দশমাস যন্ত্রণা সইলো নির্বিচারে একান্তে-
যারা নিজের রক্ত-দুধ ও জল করে পাণ করালো,
আজ প্রশ্ন করছো তাদের কাছে, যে তারা কারা ?
নিজের সুখ,আশা,আকাঙ্ক্ষা বলিদান করা মানুষ গুলো আজ মূল্যহীন,
তারা আজ পর,তাদের ঠিকানা বৃদ্ধাশ্রমে,পথেঘাটে
তারা আজ জঞ্জাল, খেতে না পেয়ে ভিক্ষুক,বস্ত্রহীন
আর ঐ কল্পনার ঠাকুর সিংহাসনে,ফুল-ফলে পূজিত
বাঃ এ কেমন বিচার ! নব প্রজন্মের এ কেমন ভক্তি !

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।