জীবন মাটির পুতুল
- প্রবীর রায় ২৯-০৩-২০২৪

জীবন হল মাটির পুতুল যতই ভাবো মোর
মাটির দেহ মাটিই হবে হোকনা কব্জি জোড়
একদিন প্রাণ ত্যাগ করিবে সমর্পিবে সবই
সুন্দর রূপ-সাথী-অহংকার ! সাথ দেবেনা কেউই
অর্থ যতই খরচ করো, ফিরাতে তোমার প্রাণ !
সোনা-গয়নাও ব্যর্থ হবে,বহুদূর পরিত্রাণ
নিজের দেহে নিজ অধিকার সামান্য কিছুক্ষণ
নিশ্বাস যেই স্তব্ধ হবে, ভাঙবে পরিজন
লোভ-লালসা-কাম-ক্রোধ বর্জন করো আজি
বাঁচো নিজে-বাঁচাও তাদের, হারবে কেন বাজি ?
হিংসা- ঈর্ষা ত্যাগ করো,নিকটে পরম সুখ
মুছে যাবে জীবন থেকে,দুঃখ -অসুখ।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।