তোমার দুর্গা আমার দুর্গা
- প্রবীর রায় ১৯-০৩-২০২৪

তোমার দুর্গা মাটির তৈরি স্বর্ণ ভরা দেহ
আমার দুর্গা রক্ত-মাংস আপন করেনা কেহ
তোমার দুর্গা সিংহাসনে নরম গদি' ঠাঁই
আমার দুর্গা রক্ত মাখানো জঙ্গলে লাশ পাই
তোমার দুর্গা না চাইতেই খাবার ছড়াছড়ি
দুর্গা আমার চেঁচিয়ে মরে পাইনা কানাকড়ি
তোমার দুর্গা কথা বলেনা তবু তাকে' ডাকো
আমার দুর্গা পথ- সড়কে খাচ্ছে লোভী -খেকো
তোমার দুর্গার পরণে বস্ত্র তোমার হাতেই বোনা
দুর্গা আমার আজো উলঙ্গ মারতে জানেনা ফোনা
নির্যাতিতা আমার দুর্গা কেউবা বেশ্যা লয়ে
কেউবা পথে ভিক্ষে করে ইজ্জৎ কাঁদে ভয়ে
দুর্গা আমার ঘরেই বন্দি শিকার করো তাদের
দুর্গা তোমার শান্তনা দেয় নোনা হৃদয় কাদের
আমার দুর্গা বৃদ্ধাশ্রমে কিংবা কারোর বেডে
সয় যাতনা পশুর আঁচড় কঙ্কাল হয় কেঁদে
কেউ যে খাটে দিবা-রাত্র রক্ত ঝরে সদাই
তোমার দুর্গা সবই দেখে আমার দুর্গার জবাই
তোমার দুর্গা ভাঙো-গড়ো আবার ফেরে প্রাণ
আমার দুর্গার দম বন্ধে ফেরেনা আর প্রাণ।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

SAKIL
২৬-০৭-২০১৯ ১২:১৩ মিঃ

বাস্তবতার রূপ তুলে ধরেছেন কবি। ভালো লাগলো; চমৎকার..!

opuroy
১৬-০২-২০১৯ ২০:২০ মিঃ

আজকের সমাজের বাস্তব দুর্গা, মাটির প্রতিমাকেই সবাই পূজিত করে আর রক্তের দুর্গা রক্তই ঝরিয়ে চলে,কবিতাটা কতটা প্রেরণা যোগাবে তা জানিনা তবে মানুষ বদলাও, মাটির প্রতিমাকে পুজো নাকরে আমার দুরগাকে আপন করো, তবেই সৃষ্টি টিকবে