অভিশাপ
- প্রবীর রায় ১৯-০৪-২০২৪

কুসংস্কার বড় অভিশাপ,তা বৈজ্ঞানিক যুগে আজো কায়েম
গ্রাম-শহর-রাজ্য-সমগ্র দেশ তার শিকার
মিথ্যে বানানো গল্পই ভাইরাসের মতো ছড়িয়ে পড়ে
রহস্যের আতঙ্কে মস্তিষ্ক নিষ্ক্রিয়, সাইবার সিস্টেম আজ বাহক
অন্ধবিশ্বাস -সাফল্যের গোড়াটাকে ভেঙে দেয় চিরতরে
কিছু সুবিধাবাদী মানুষের সাজানো বায়োস্কোপ
যা কান থেকে কানে প্রতিফলিত হয় ক্ষণিক সময়ে
মানুষেরা নিজেদের দোষ ঢাকতে কুসংস্কার রটাই
যার ফায়দা লোটে ফকির-ও সাধু বাবারা,মারাত্মক ব্যধির শিকার হয় শ্রেষ্ঠ জীবেরা
তারা চিকিৎসা না করিয়ে ভগবানের লীলা বলে ঘুলিয়ে গেয় অজ্ঞানীর মনে
তন্ত্র-মন্ত্রের কালোছায়া মানুষকে ভীত করে,সে যেই হোক
যার সৃষ্টি করে মূর্খ গ্রামের মানুষেরা,তাতেই আবার ফায়দা করে কিছু নাস্তিক পিশাচেরা
মানসিক অবসাদের আঘাত সৃষ্টির এক বর ধাপ
গরীব হওয়া বা কার্যে ব্যর্থ হওয়া তার মুখ্য কারণ
ভুত-প্রেত-দেবতা-ডাইনির নামে রমরমা বাজার
যার কারণে ডিপ্রেশন বা হাইপার টেনশন,
যে এর প্রতিবাদ করে তাকে মেরে ফেলে,চক্রান্তের ঘুরি।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।