সর্বহারা
- সোহেল আহমদ ২০-০৪-২০২৪

উফ্, সে কী রোদ্দুর
এই পথ আর কদ্দুর-
হাঁপায় পথিক মন,

চোখে দেখে সরষে
ভুখা যাযাবর সে,
অজানা দিন-ক্ষণ।

শুরুটা ভুলে গিয়ে
মাঝপথে জমিয়ে
করে এসে অন্যায়,

চেয়ে দেখে সহসা
নেই তো সে বরষা,
ভেসেছে যে বন্যায়।

ক্ষীণ দেহ কাতরায়-
অনটনের যাত্রায়
কাঁদছে অবিরাম,

অথচ ক'দিন আগে
ভোক্তাদের অগ্রভাগে,
ছিল তারই নাম।

ভেবেছে যা আপনার-
কিছুই তো নেই তার
ঝুলিটা যে শূণ্য!

সেনা, সখি, রাজ্য-
কে করবে সাহায্য,
নেই হাতে পুণ্য।

করে আসা সব ভুল,
দিতেই হবে মাশুল-
এ জীবনের মূল্যে,

নিষ্ঠুর এ খরতাপে
অতীতের পাপ মাপে
অকর্ম সাকুল্যে!

(সিলেট, ১৮/২/২০১৯ ইং)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।