আবেগের মূল্যে বিকোয় যে সুখ
- শিশির খান - কালের পথিক ২৫-০৪-২০২৪

লোকে বলে আবেগ দিয়ে জীবন চলেনা,
আবেগের কোমল বৈঠায় ভর করে
কঠিন বাস্তবতার জলে জীবন খেয়া বায়না;
আবেগের মূল্যে কোথাও কেউ কখনো সুখ কিনেনি।
সুখ, হ্যাঁ সুখ— সে তো তোমাদের কাছে হৃদয় থেকে—
অনুভব্য কিছু নয়, কেবলি অর্থ-বিত্তের প্রাচুর্যতা।
কিন্তু আমিতো দেখেছি জীবিনের খেয়ায়
সুখের পালে আবেগকে হাওয়া হয়ে বইতে।

আমিতো দেখেছি আবেগ আছে বলেই —
একটি মা তার নবজাতক সন্তানের দিকে তাকিয়ে
তার সমস্ত প্রসব বেদনা ভুলে যায়,
আবেগ আছে বলেই একটি বাবা তার সন্তানের
মুখের হাসিতে সমস্ত দিনের ক্লান্তি, অবসাদ,
দুঃখ- বেদনা সব বেমালুম ভুলে যায়।
আবেগ আছে বলেই প্রিয়তমার পথ চেয়ে
প্রেমিক জীবনের সব বসন্ত পাড় করে দেয়।
আবেগ আছে বলেই প্রিয়া বধুকে বাহুতে
জড়িয়ে স্বামি বিশ্বজয়ের সুখ পায়।
আবেগ আছে বলেই নারী তার পিতৃগৃহ ত্যাগে
স্বামীর বুকে চিরকাল খুঁজে সুখের আশ্রয়।
আবেগ ছাড়া জীবন, ডানাকাটা পাখির মতন।
হীরে-পান্নার মতন, আবেগ অমূল্য রতন।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

SHISHIR_KHAN
২০-০২-২০১৯ ১৯:১৩ মিঃ

আবেগ ছাড়া জীবন, ডানা কাটা পাখির মতন।
পাখি হয়ে বেঁচে থাকলো সে ঠিকি কিন্তু উড়বার আনন্দ পেলো না।