বিচারের দাবী
- এ কে সরকার শাওন - প্রলয়-প্রলাপ ২৫-০৪-২০২৪

বিচারের দাবী
এ কে সরকার শাওন
(উৎসর্গ: চকবাজারে ভয়াবহ অগ্নিকান্ডে নিহতদের স্মৃতির প্রতি শ্রদ্ধায়)

শোকের দিনে শত লাশের শোক
চারিদিকে শত শোকের আহাজারী,
অার সইতে না পারি!
অার্তনাদ আর্তচিৎকারে
রাজধানীর আকাশ বাতাস ভারী!
এর জন্য যারা দায়ী
আমি তাদের বিচার দাবী করি!

নেই নকশা নেই অনুমোদন
নেই ছাড়পত্র পরিবেশের
অাছে শুধু মুখভরা বুলি;
ব্যবসা-বাসস্থান একসাথে চলে...
বলার কেউ নেই দেখার কেউ নেই
আমাদের সবার চোখে ঠুলি;
শত প্রিয়জন নিমিষেই ছাই যাওয়া
আমরা কেমন করে ভুলি!
এর জন্য যারা দায়ী
আমি তাদের বিচার দাবী করি!

ঘটনা ঘটার পর সবার টনক নড়ে
কর্তারা সব নড়ে-বসে-চড়ে ।
তার আগে সবাই মাক্ষি মারে;
রাজা উজির মারে
কথার ফুলঝুরিতে।
ঘটনা ঘটার পর
কেউ ব্যস্ত লাশ সরাতে
কেউ মেকী ফাইল বানাতে
মহাজন ব্যস্ত ক্যালকুলেশনে
ইনসুরেন্সের লাভ- ক্ষতি কত হবে!
কেউবা লাশের সামনে মেকী কান্নায়
জনদরদী সাজে,
কারো ভাবখানা এমন
ঢের দিয়েছি ক্ষতিপূরণ!
মিচকে অহংকারীরর চিত্র ফুটে উঠে
জালিমের কপালের অহংকারী ভাজে।
আমি এদের তদন্তে বিশ্বাস নাহি করি!
এর জন্য এরাই দায়ী
আমি তাদের সবার বিচার দাবী করি!
কাব্যগ্রন্থঃ প্রলয়-প্রলাপ

শহীদবাগ ঢাকা ২১.০২.২০১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।