একটাই দাবি আজ
- উত্তম চক্রবর্তী ১৯-০৪-২০২৪

দিনটি একুশে ফেব্রুয়ারি
একটাই দাবি আজ- বাংলা হবে এদেশের রাষ্ট্রভাষা।
সেদিন সকাল বেলা জড়ো হয়েছিল
দূরপথ থেকে আসা এদেশের মাতৃভাষাপ্রেমী,
প্রতিবাদী উচ্চারণে বাংলা ভাষা আদায়ের দাবি!

এদেশের রাষ্ট্রভাষা উর্দু হবে কেন?
এ জাতি নেয়নি মেনে সেই অসংগতি,
এদেশের সাধারণ জনগণ রাজপথে নামে।
জীবনের মায়া ত্যাগে ব্রতী হয়ে সরব মিছিলে,
ভঙ্গ করে দুর্বৃত্তের দেয়া ১৪৪ ধারা।

নির্মমতা সেদিন যে স্তব্ধ করেছিল-
নিদারুণ আর্তনাদ তীব্রবেগে গুলির আঘাতে
দুর্লভ নিষ্পাপ প্রাণ কড়ে নেয় কুখ্যাত ঘাতক।
রক্তরঞ্জিত বাংলার মাটি সিক্ত এই পবিত্র আত্মাহুতিতে,
শোকে মুহ্যমান জাতি ভোলেনি সেদিন!
অর্জন করলো বাংলাভাষা, প্রিয় মাতৃভাষা।

লাখো লাখো মানুষের পদধ্বনি শহীদ স্মরণে,
একুশের গানে গানে খালি পায়ে হেঁটে
শহীদ মিনারে যায় ভালোবেসে শ্রদ্ধাঞ্জলি দিতে।
ওরা বেঁচে আছে আজ বাংলার মাটিতে
জেগে আছে চিরদিন এই ফেব্রুয়ারি।

তাং- ১৯/০২/১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।