একাকীত্বের আঁধারে আমি
- শিশির খান - স্মৃতিঘর ১৯-০৪-২০২৪

আজকাল কেমন জানি
নিজেকে হারিকেন মনে হয়,
এককালে যখন ঘর ময় নিকশ
আঁধারের চাদরে ঢেকে রাত নামতো,
আমি তখন নিজ প্রাণশক্তি জ্বালিয়ে
নীরবে ঘর আলোকিত করতাম।


কখনো আবার নিঝুম রাতে
আঁধার চিঁড়ে চলা পথিকের
আলোক সঙ্গী হতাম সারাটা পথ।
আমার ভিতরটা জ্বলে - জ্বলে
উত্তাপে - উত্তাপে ভীষণ দুর্বিষহ হয়ে উঠত।
তবুও জ্বলে যেতাম, আলো দিতাম ছড়িয়ে,
যতক্ষণ আমার প্রয়োজন ছিলো।


আজকাল আর আমার প্রয়োজন হয় না
যুগ পাল্টেছে, নব যুগে আমি নাকি বেমানান।
যাদের জীবন ভর জ্বলে জ্বলে আঁধারে
আলোকিত করেছি, পথ দেখিয়েছি;
তারা আজ জীবনের সায়াহ্নে আমায়
অযত্নে অবহেলায় ফেলে দিয়েছে
বৃদ্ধাশ্রমের এই একাকীত্বের আঁধারে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

SHISHIR_KHAN
২৩-০২-২০১৯ ২১:১২ মিঃ

বাবা-মার স্থান হওয়া উচিৎ সন্তানের হৃদয়ে, বৃদ্ধাশ্রমে নয়।