আন্দোলন না অরাজকতা
- প্রবীর রায় ২০-০৪-২০২৪

প্রাচীনকাল সত্য,অহিংসা ও শান্তির প্রতীক
আমরা পথযাত্রী,শুভ-অশুভের ঘোরপ্যাঁচে ছুটছি
অশুভকাল করেছিল পরাধীন-রীতিনীতির দুর্বলতায়
শুভ সুর যা বহমান-সমস্ত মহাপুরুষের বাণী বিচারে জাগ্রত
অনশন-আন্দোলন শান্তির তরে,স্বাধীনতার আগমনে
সত্য ও অহিংসার পথে স্বাধীনতার শ্লোগান-জয়ধ্বজা
আজাদ ভারত পেতে রক্তাক্ত বলিদান-বিদ্রোহ যায়নি বৃথা
তবে আজ কেন আন্দোলন সড়কজুড়ে-স্বাধীন ভারতে ?
কিসের জন্য ভাঙচুর ? জ্বলন্ত দাবানলে ভস্মীভূত আমার দেশ সন্তান !
মুখে মুখে শ্লোগান -কান্নার রব,শতকোটি প্রশ্ন একসুরে !
আজ কেন নিজেদের হকের জন্য হিংসার পথ নিতে হচ্ছে !
একটি কাঠির অগ্নিপিণ্ডে আবৃত শিশু থেকে বৃদ্ধ-বৃদ্ধা
প্রশ্নের মাথাগুলো রাজনীতির পেয়াদা নয়তো ?
রাজনেতাদের চাল নয়তো গদি পেতে -ভ্রমে ফেলে ?
ধর্ম ও জাতি ঘিরে রাজনীতি নয়তো ওদের ক্ষমতা পেতে ?
জনগণ খেলার পুতুল ! নাচাচ্ছে কে ? সবই জানা-
তবুও অজানা আজ,
তাই এই অরাজকতার পতন চাই,সত্যটা সামনে আসুক।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।