বাংলার শবদেহ
- এস.এম. আরিফ ২০-০৫-২০২৪

.
ক্ষণিক চোখ বুঝলেই দেখি
শরতের চকচকে আকাশে ভাসা মেঘ
দুরন্ত গতিতে ছুটে আসা একটি বাজ পাখি
নখের বাহার আর হিংসাত্মক ঠোঁট
দু চোখে প্রজ্জ্বলিত শিখা;
যেন দাবানলে ঠায় দাড়িয়ে পুড়িয়ে এনেছে
পুড়িয়ে এনেছে অসহ্য যন্ত্রণায় কাতরাতে
ও পাশবিক শক্তি পূঞ্জিভূত করবে বলে
আগুন বয়ে এনেছে চোখের ভেতর।
.
চোখ বুঝে দাঁড়াই পদ্মার তীরে
ছন্নছাড়া উড়ন্ত কাশফুলগুলো পাঁপড়ি হয়
আলোর ছায়ায় দেখি-
ওরা একজন নয় - ওরা একদল;
ওরা খামচে ধরে আছে নবজাতক
খামচে ধরে আছে মা 'য়ের বুকের ধন
খামচে ধরে আছে জাতির পিতা
খামচে ধরে আছে মানবতা
নখের আঁচড়ে রক্তাক্ত মানবতা
ভেসে বেড়াচ্ছে সভ্য নগরীতে;
মানবতার শিরোনামে স্ট্রিমারে ওরা ঝাপসা
ওরা মিলিয়ে যাচ্ছে ধোঁয়া আর ভেঁপুর আড়ালে।
.
চোখ খুলে পাঞ্জাবিতে ঘষে চশমা পরি
পত্রিকায় দেখি নির্বাক তরুনী
রক্তাক্ত যুবতীর পাশে প্রিয়জনের লাশ
নখের আচড় লাগা ছিন্ন সম্ভ্রম
বিশ্বজিতের দুর্বলতা
সংস্কৃতির বুকে বোমা হামলা
উচ্চশিক্ষিত তরুণ যৌনাচারে লিপ্ত হতে চায়
মেলার ভীড়ে -
খামচে ধরেছে বোনের ওড়না।
.
তদ্রায় যাই -শান্তি নাই
বাজগুলো আজ বেপরোয়া।
খুকি আমার হারিয়ে গেলো প্রভাতফেরি'তে
আর ওরা আমার ঘরের ছাদে বসে
খুবলে খাচ্ছে নবজাতকের কলিজা
মাসখানেক আগের জমাট বাঁধা মগজ
পবিত্র চোখ দুটো গিলে খেলো এক্ষুনি
আমার চোখের সামনে;
রক্তের বন্যায় আমি
রক্তের বন্যায় মানবতা
রক্তের বন্যায় পিছলে যাচ্ছে অনবরত
ভীতু শিকারীর স্টিগার।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।