স্মৃতির তীর্যক তীরে
- এ কে সরকার শাওন - নিরব কথপোকথন ২৪-০৪-২০২৪

নীলাকাশে নীলার দেখা নেই
সেই কবে থেকে!
অাকাশটা মুখ লুকিয়ে
উদাস হয়ে বসে আছে
কাল মেঘের আড়ালে!
আজ সকালে অঝোর ধারায়
কান্নার বিষ-বৃষ্টিতে
পুরা পৃথিবীটা থমকে দাড়িয়েছে।
বসন্তের সকালে শীতল প্রকোপে
সবাই জড়সড়ভাবে :
কেউ কেউ চলছে!
কেউ পথ হারাচ্ছে গাঢ় আন্ধকারে
পিচ্ছিল পথে কেউ পড়ে যাচ্ছে
কেউ স্মৃতির তীর্যক-তীরে
ক্ষত-বিক্ষত হচ্ছে।
কেউ মুখ লুকিয়ে কাদঁছে
কান্না-আর বৃষ্টিতে একাকার।
এই বৃষ্টি কারও
সুখের সুরে বাজায় বীনা
রিমঝিম সুরের ছোয়ায়;
কারো দুঃখের ঘরে আগুন জ্বালায়
বুক ভরা অস্ফুট চাপা-কান্নায়!
বৃষ্টি যায় বৃষ্টি আসে
মানুষ একবার চলে গেলে
আর ফিরে নাহি আসে!
যে যায় সে চলে গিয়ে যায় বাঁচে,
যে থেকে যায়
সে জিন্দা লাশ হয়ে হাসে!

ত্রিতুপুরী, ঢাকা। ২৬.০২.২০১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।