রাষ্টভাষা বাংলা চাই
- উত্তম চক্রবর্তী ১৯-০৪-২০২৪

পশ্চিম পাকিস্তানের জল্পনা-কল্পনার শেষ নেই-
পূর্ব বাংলাকে কিভাবে দাবিয়ে রাখা যায় ,
ক্রোধের আগুন খুব বেশি জ্বলতে দেয়া যায় না
এই ছিল তাদের অভিমত।
উর্দুকে রাষ্ট্রভাষা ঘোষণার দাবানল জ্বলছেই,
পুর্ব বাংলা কোনভাবেই তা মেনে নেই নি।

মুক্তিকামী বাঙালি কখনো প্রাণের মায়া করেনি,
বীরেরা মরে একবার আর কাপুরুষেরা মরে...
মাথা নত করা এই জাতির স্বভাব নয়।
রাষ্ট্রভাষা বাংলাকে রক্ষা করতেই হবে,
এর কোন বিকল্প হতে পারে না!

বাংলার আপামর ছাত্র জনতা প্রস্তুত,
কাল নাগিনীর বিষধর ফনা সুযোগের অপেক্ষায়-
যেকোন সময় ছোবল মারবে প্রতিবাদীর উপর।

১৯৫২ সালের ২১ শে ফেব্রুয়ারি-
ঢাকা বিশ্ববিদ্যালয়ের আম্রকাননেই সম্মিলিত
ছাত্র-জনতা ১৪৪ ধারা ভঙ্গ করে, মিছিলে
মিছিলে স্লোগান তুলে- রাষ্টভাষা বাংলা চাই!

শুরু হলো বর্বরোচিত হামলা- অনর্গল গুলি বর্ষণ,
বাংলার মাটি সিক্ত হলো রক্ত লালে!
লুটিয়ে পড়লো নিথর দেহ- বরকত, সালাম,
জব্বার, রফিক আরো...

রচিত হলো ভাষা প্রতীক- শহীদ মিনার !
বিশ্ব মানচিত্রে নতুন যুগান্তকারী সৃষ্টি ।
হে বীর, এ জাতি ভুলবেনা তোমাদের,
তোমরা জীবন দিয়ে রেখে গেলে এক মহামূল্য দান!
মাতৃ ভাষা- বাংলা ভাষা!

তাং- ২১/০২/১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।