অবিচারকারী
- উত্তম চক্রবর্তী ২০-০৪-২০২৪

মনোহর প্রাতঃকালে অনুমান দিন ভালো যাবে,
কতো স্বপ্ন ভেসে আসে এই চোখে দিবালোকে তবে।
প্রতীক্ষার অবসান হবে আজ কাতর হৃদয়ে,
কল্যাণ ক্ষণের তরে অভিলাষ পুষে রাখি সয়ে।
বেগতিক দুঃখবোধ মুহূর্তেই কেড়ে নেই সুখ,
সম্ভাষণ হয়ে পড়ে নীরবতা নির্বিকার দুঃখ।
বস্তুগত তথ্যশক্তি - বিভাজনে মনোপ্রাণ আজ,
নিরাশ্রয় রাজ্যজয়ে পাবে সুখ আত্মহারা তাজ।

অবশেষে মেনে নেই শান্ত বাণী যা হবার তা হবে,
জীবনের খেলাঘরে আত্মতুষ্টি শুধু সাথে রবে।
বেঁচে থাকি সুখে-দুঃখে জীবদ্দশা গতি সম রেখে,
ক্রিয়াকারী করে যাক অপরাধ অপশক্তি ডেকে।
ইন্দ্রিয় নিভৃত করি যতদিন বেঁচে আছি ভবে,
বিচারের গুরুভার পড়ে থাক নিয়ন্তারি তবে।

তাং- ২৬/০২/১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।