আমায় তুমি খুঁজে পাবে এই বাংলার মাঝে
- হৃদয় পান্ডে - আমি বাংলার ছেলে ২৫-০৪-২০২৪

আমায় তুমি খুঁজে পাবে-
এই বাংলার মাঝে।
শঙ্খচিলের দলে,
গাংশালিকের ভিড়ে,
জলসিঁড়ি নদীর তীরে,
ভরা সোনালি মাঠের আলপথে,
বটবৃক্ষের ছায়ামন্ডিত নিবিড়ে,
কোমল আলোর জোছনা রাতে,
আঁকাবাঁকা মেটো পথে,
নদীর ওপারে ভেড়ার পালে,
হলদে তৃর্ণের মাঠের প্রান্তরে,
আমায় তুমি দেখতে পাবে-
এই বাংলার মাঝে।
হয়তো র্বশি হাতে বাঁধানো পুকুরপাড়ে,
বনের হিজল গাছের ধূসরিত-
শাখা প্রশাখার ছায়ার নিচে,
পড়ো মন্দিরের চিরেকুঠার ঘরে
কাঠ বাদাম গাছটির মূলে-
নির্জন তৃর্ণের গায়ে।
রাতে জোসনা বিলাসরত মাঠের বুকে,
অঝরে ঝরা জামরুল বৃক্ষ তলে,
কোমল দোলাল কাশ ফুলের ফাকে,
অমাবস্যার কোন এক দুপুররাতে,
হাঠের কাছে হিমসাগর আম বাগানে,
পাল তোলা নৌকার ছাউনিতে,
নীলাভ শাপলা ফোটা বুকজলে,
আমায় তুমি খুজে পাবে,
এই বাংলার মাঝে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।