অবকাশ যাপন
- উত্তম চক্রবর্তী ১৯-০৪-২০২৪

নগর জীবন ছেড়ে তারা সাগর তীরে গেল,
পুলকিত মনে যেন স্বস্তি ফিরে পেল।
অন্ন যেমন পেটের ক্ষুধা নিবারণের তরে,
নিসর্গ তার অপার সুধা ঢালে চিত্ত স্থিরে।
ব্যস্ত জীবন শান্তি খোঁজে যান্ত্রিকতা থেকে,
একঘেয়েমি রেশ কাটাতে জীবনটাকে ছেঁকে।
সাগরের এই উদারতায় মনটা ভরে যায়,
খোলা আকাশ মুক্ত বাতাস মিতালি পাতায়।
দুদিনের এই অবকাশে জোয়ার এলো মনে,
সুখ পাখি আজ বাঁধলো বাসা দুঃখ হরণ পণে।
পাতাবিহীন বনায়নে বারি যখন পায়,
ফুলে ফলে পূর্ণ হয়ে রুক্ষতা কাটায়।

তাং- ০৪/০৩/১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।