ন্যায়াধীশ
- উত্তম চক্রবর্তী ২০-০৪-২০২৪

প্রকৃষ্ট লোকের আছে অনেক ক্ষমতা,
বিচারে নড়ে না তাই এতটুকু কর্তা।
পার্থিব সৌভাগ্য দ্বারা মাপে না সততা,
অহংকারে পরিপূর্ণ তার অন্তরাত্মা।
সততার তুল্য ভারে ব্যঙ্গ করে হাসে,
আসল বিচারে ভুল সত্যটাকে নাশে।
এই যদি হয় তবে কি'বা দাম আছে?
সাধুতা হেতু কী হয়, দম্ভ করা পাছে!
মুখে এক কথা বলে অন্তরে আরেক,
এটাকে বলে কি লোকে সততার ভেক?
চেহারা লেবাসে যেন ন্যায়াধীশ ঠিক,
বিচারের পাল্লা তার শতভাগ ধিক!
হাসিমুখে রায় দিয়ে চলে যান তিনি,
আসামির যুক্তিতর্ক মৃতপ্রায় জানি।

তাং- ০৫/০৩/১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।