নারী তুমি অনন্যা
- এ কে সরকার শাওন - আপন-ছায়া ২০-০৪-২০২৪

তুমি প্রেমময়ী প্রেয়সী ললনা !
দুর্গতিনাশিনী তুমি অনন্যা,
তুমি আলোকিত কর অঙ্গন,
তুমি মহান হে অঙ্গনা।

তুমি দিগ্বিজয়ী বিজয়া-জায়া,
সকল সৃষ্টিশীল কর্মের প্রেরণা!
সুখে কি দুখে দিন কি রাতে
সকল সময় তুমি রও পাশে
তোমার নেই কোন উপমা,
তুমি নিরুপমা তুমি অনুপমা!

শত আদরের বোনটি তুমি;
স্নেহময়ী কণ্যা তুমি,
চির-বন্ধু মায়ের প্রতিচ্ছবি;
তোমার হাঁসিতে দূর হয়ে যায়
ক্লান্তি-আঁধার-বিষাদ-বেদনা,
ঠোটের কোনে জেগে উঠে রবি!

তুমি তুলনাহীনা সহধর্মিণী
সংসার রনাঙ্গনে তুমি সেনানী
তুমি জয়িতা, তুমি গরবিনী
তোমাতে বিশ্ব-ব্রম্মান্ড চির-ঋণী!
সকল কর্মে তুমি পারদর্শী,
তুমি অঘটনঘটনপটিয়সী।

তুমি সবার উপরে তুমি মা
তুমি জন্মদাত্রী মহান জননী।
বিশ্ব নারী দিবসে আমরা সকলে
বিনয়াবনত ভালবাসার কথা বলি ।

হোক প্রত্যয় হৃদয় থেকে
প্রতিদিন যেন জানাতে পারি
নারীর প্রতি বিনম্র
অতল শ্রদ্ধান্জলি!

ত্রিতুপুরী, ঢাকা।
৮ মার্চ ২০১৯
উৎসর্গঃ আমার মমতাময়ী মা সালেহা গনি সরকার

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।