বন্ধু প্রিয় ইকবাল
- হোসাইন মুহম্মদ কবির ২৯-০৩-২০২৪

বন্ধু ছাড়া সব শূন্য ফাঁকা
পৃথিবী আমার বড় একা,
মনের ব্যথা যায়না দেখা
তোর ছবি এ হৃদয় আঁকা।

মনে পড়ে তোর দুষ্ট ভাষা
মনের গহীনে স্বপ্ন আশা,
বিন্দু সুখে সে কি সিন্ধু হাসা
নয়নে তোর প্রেমও নেশা।

দিনরাত্রি সব আড্ডা যত
না বলা কথা বলতি দ্রুত,
থাকলে মনের দুঃখ ক্ষত
শুনতাম কাজ ফেলে শত।

পর উপকারী বন্ধু তুই
তোরমত কেউ আর নাই,
এমন বন্ধু হওয়া চাই
যার কাছে বহু শিক্ষা পাই।

নিজের বুকের কষ্ট চেপে
অন্য মুখের সুখ মেপে,
হাসাতে চাস গল্প রুপে
যদিও তুই কাঁদিস চুপে।

স্মতির পাতাটা ধুলো পরে
আজ তোকে শুধু মনে পড়ে,
ছুটে আয় বাঁধা ছিন্ন করে
জন্মভূমি এ নিজ নীড়ে।

কেমন আছিস দূর দেশে
সুখ তাঁরা হাসে ঐ প্রবাসে
পূর্ণিমা চাঁদ ছোঁয়া যায়
হাত বাড়ালে বসন্ত আসে?

চাইলেই বুঝি বৃষ্টি হয়
প্রাণহীন ফুল সুভাস দেয়
ভালোবাসা পাস সস্তায়
মায়ের মমতা কেনা যায়?

তুই বন্ধু প্রিয় ইকবাল
ইংলিশ ছেড়ে বাংলা বল
এ স্বাধীন দেশের বুকে চল
আয় দেখে যা দেশের হাল।

বন্ধু তোর আগমনী সুরে
কষ্ট যত যায় রে দূরে,
কত প্রতিক্ষা বক্ষ জুড়ে
আসবি ফিরে বাংলা নীড়ে।

০৭/১২/১৮

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।