কালের আকাল
- এ কে সরকার শাওন - প্রলয়-প্রলাপ ১৬-০৪-২০২৪

মিছিলে মানুষ হারায়,
মানুষ পাওয়া ভার;
কালের চরম আকাল মানুষ;
চারিদিকে শুনি শ্বাপদের চিৎকার!

অন্যায়, অনাচার, দুরাচারের স্রোতে
আমরা গা ভাসাই; পতিত সবাই!
ক্ষয়িষ্ণু এ সমাজে ত্রাতা কেউ নাই।
এ সমাজের লক্ষন ভাল নাই!

আত্নকেন্দ্রীক আমরা সবাই,
লবডন্কায় মহা-ব্যস্ততা দেখাই;
আসলে করি ঘোড়ার আন্ডা,
জীবন থেকে পালিয়ে বেড়াই,
মুখোশের আড়ালে কুৎসিত
মুখটা কচ্ছপের মত লুকাই!

শেয়াল শকুনের দলের মত
সমস্বরে বেসুরে ঘেউ ঘেউ করি!
গুটিকয়েক আছে যীশু-নানক
তাদের বুঝিতে না পারি!

শুয়োরে চেনে কচু-ঘেচু
আর ময়লা অাবর্জনা;
মানুষ চেনে মানুষের স্বর
মানুষের কর্ম-প্রার্থনা!

ত্রিতুপুরী, ঢাকা। ১০ মার্চ ২০১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।