অসমর্থ জ্ঞানকাণ্ড
- উত্তম চক্রবর্তী ২৫-০৪-২০২৪

শিক্ষার প্রসারে কত আয়োজন আমাদের গ্রহে
গুরু গৃহ দলে দলে সর্বত্রই আজ পদদলিত,
জ্ঞান আহরণে বিন্দুমাত্র সময় ব্যয়িত হবে না!
ধর্ম কর্ম বিষয়ের আর বাকি থাকেনা কিছুই,
চোখ খুলে দেওয়ার প্রতিশ্রুতি অহরহ চলে।

আট ঘন্টা কাজ শেষে মানুষ দিনান্তে ঘরে ফিরে,
পাণ্ডিত্য অর্জন তবু কোনভাবে শেষ হতে চায় না!
ভোর থেকে রাত চলে সূক্ষ্মভাবে অধ্যয়ন দিয়ে
প্রাতিষ্ঠানিক অর্জন দায়ভার হয়ে ঠেকে পড়ে,
দাপিয়ে বেড়ায় কার শক্তি কত এই নিয়ে শুধু !
সংস্থাপন নাকি গুরু গৃহ আর মাঝপথে প্রার্থী।

পরিশেষে জ্ঞানরূপ দৃষ্টি উপচিয়ে পড়ে যায়,
সর্বোচ্চ পদক লাভে পরিশ্রান্ত শিক্ষার্থীরা প্রায়।
তবে নির্ভেজাল খনি সঞ্চয়ন ক'জনে করেছে!
অনেক প্রশংসাপত্রে ভারী হয় শিক্ষার্থী হৃদয়,
জ্ঞানকাণ্ডের সুফল বহনের ক্ষমতা রাখে না।

তাং- ১০/০৩/১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।