মুক্ত নিশান
- অনিমেষ বিশ্বাস ২৭-০৪-২০২৪

শুধুমাত্র ধর্মের দোহাই টেনে
ওরা দুটো আলাদা আত্মাকে
বেঁধেছিল একটি শরীরে ।
গোটা শরীর ছিল পাকিস্তান !
দুই আত্মা হল- পশ্চিম ও পূর্ব পাকিস্তান।
জন্মের থেকেই অনাদরে, অবহেলায়,
পূর্ব পাকিস্তান বুঝতে শুরু করেছিল
দুটো শরীরে হয়তো এক আত্মা বাঁধা যায় ,
দুটো আত্মাকে এক শরীরে কখনও নয়।
প্রথম হোঁচট ছিল ভাষা ছিনিয়ে নেওয়ার আক্রমণ
পুর্ব বঙ্গের বুক পেতে প্রতিবাদের সেই শুরু!
তারপর ••••••••••••••••••••••••••••••••••••••••••
দীর্ঘ চব্বিশ বছরের শোষনের ইতিহাস
অতটা সহজ ছিল না,
বুক ফুলিয়ে ঘুরে দাঁড়ানো।
পশ্চিমাদের শোষণের আগুনে
জন্ম এক বিপ্লবের,
সেই বিপ্লবী ,সেই বজ্রকন্ঠ,
গর্জে উঠেছিল অকুতোভয়ে,
যার তর্জনীতে ফুঁসে উঠেছিল জীবন জোঁয়ার!
৭ ই মার্চের লাখ জনতার ঢলে,
ডাক এল স্বাধীনতার ,
"আর যদি একটা গুলি চলে••••••••••••••••••••।"
অতঃপর!
২৬ শে মার্চ ,১৯৭১!
কালরাত্রির বিভীষিকা পেরিয়ে
রক্ত নদীর স্রোতে উত্থাল সময়ে,
বাঙালি সত্ত্বার নব জাগরন
এক নির্ভীক জাতি জীবনের দামে,
কিনল স্বাধীন পতাকা ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

animesh
১৮-০৩-২০১৯ ১৮:৪৪ মিঃ

যদি আমার এই লেখাটি আপনাদের ভাল লেগে থাকে প্লিজ একটি মন্তব্য করে জানাবেন।