শুভ দোলপূর্ণিমা ও হোলিকাদহন
- উত্তম চক্রবর্তী ২০-০৪-২০২৪

সৌহার্দ সম্প্রীতি মিলে রং খেলেন সবে,
ফাল্গুনী পূর্ণিমা তিথি হোলিখেলা ভবে।
শ্রীকৃষ্ণ আবির নিয়ে রাধিকার সনে,
গোপীগণ সহ আজ আনন্দ নন্দনে।

রঙ নিয়ে মেতেছিল বৃন্দাবনে আজ,
সেই থেকে হোলি খেলা হয় যে রেওয়াজ।
রাধা ও কৃষ্ণকে করে আবিরেই স্নাত,
দোলায় চড়িয়ে ভক্ত কীর্তনে নিযুক্ত।

হিরণ্যকশিপু আজ্ঞা দেন হোলিকাকে,
অগ্নিতে নিক্ষেপ কর দ্রুত প্রহ্লাদকে।
বিষ্ণুভক্ত প্রহ্লাদ বেঁচে যান প্রাণে,
হোলিকার মৃত্যু হয় পূড়ে ঐ আগুনে।

দোলের আগের দিনে হোলিকা দহন,
হোলির মাহাত্ম্য নিয়ে এই যে বর্ণন।

তাং- ২০/০৩/১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।