কলের তালা বন্ধ
- মাহমুদুল মান্নান তারিফ - সোনালি কবিতা ২৬-০৪-২০২৪

একটি খেলায় হেরে গেলে অন্যটিতে জিতছিলাম
মনদরজার স্বপ্নে পড়ে চোখেরজলে ভিজছিলাম।
একটি পাখি উড়ে গেলে অন্যটা না হাত ছাড়া
মনের পাখি উড়ে গেলে দানাপানি ভাত ছাড়া!

একটি আশা ব্যর্থ হলে অপরটা তো পুরছেও
এখন কেনো আশাগুলো দুয়ারে এসে ঘুরছেও!
যায়না ধরা তাদের দিকে হাত বাড়ালে জেদ করে
চোখের সামনে হঠাৎ উধাও সুহৃদ মনে ভেদ করে!

আপনজনে ব্যথা পেলে কষ্ট পেতো আপনমন
নিঃস্ব বলে ব্যথা দেবে ধনাঢ্য সব আপনজন!
মনের কোণে স্বপ্নমালা তাতে ভালো তথ্য না
নিভে গেলো আশারালো স্বপ্নগুলো সত্য না!

স্বজন-সুহৃদ গেলো দূরে স্বার্থে করে মন্দভাজ
দুষ্টু লোকের জন্য করি সব দরজা বন্ধ আজ।
জিতে গেছি কলের কাছে কলের তালা বন্ধও
যাদের অনেক আদর করি তারা করে দ্বন্দ্বও!

রচনাঃ ২৮ এপ্রিল ২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 3টি মন্তব্য এসেছে।

MahmudulMannanTarif
২৬-০৩-২০১৯ ১৫:৫৪ মিঃ

মুজতাহিদ বিল্লাহ্,
শোকরিয়া ভালো লাগায়।

Muztahid
২৬-০৩-২০১৯ ০৩:১৯ মিঃ

চমৎকার

MahmudulMannanTarif
২৫-০৩-২০১৯ ১৮:০৭ মিঃ

কল=কৌশল,প্যাঁচ।