মার্চের ডাক বনাম স্বাধীনতা
- মাহমুদুল মান্নান তারিফ - সোনালি কবিতা ২৫-০৪-২০২৪

স্বাধীনতা আমাদের শোণিতের অর্জন
আজো শুনি মহাবীর মুজিবের গর্জন।
ফিরে আয় বৎসরে স্বাধীনতা একবার
মার্চের চেতনার বীরকে তো দেখবার।

স্বাধীনতা জুড়ে আছে নিষ্ঠুর ইতিহাস
মুক্তিতে হানাদার উৎপাত ভীতি নাশ।
শিক্ষাটা ঘিরে আছে যুদ্ধের নয়মাস
তারপর বলবে কী শুদ্ধের কয়মাস?

স্বাধীনতা ফিরে এলো মার্চের ছাব্বিশ
অন্তরে শোকগাথা ছাব্বিশে সাফ বিষ!
মার্চের ডাক গেলে স্মৃতি ভাসে অকপট
নয়মাসে চোখ ধরে বুক করে কটকট।

তবু ভুলা যায়না তো মা-বোনের সম্ভ্রম
ছাব্বিশ যায় বলে শোক করো সংযম।
বিশ ত্রিশ যাই বলো খুনগুম লাখলাখ
সইবার বাঁধ কেটে মুজিবের হাঁকডাক।

উসমানী তেজে তেজি দামালেরা অস্ত্র
হাতে নিয়ে বলে দিলো খুল এসে বস্ত্র!
দাম আছে এদেশের নারীদের আব্রুর
বৈঠার হুশিয়ারি দিয়ে ক্ষেপে মাব্রুর!

রচনাঃ ২৬ মার্চ ২০১৯ ( সংক্ষেপিত)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

Muztahid
২৬-০৩-২০১৯ ১৬:৪২ মিঃ

চমৎকার

MahmudulMannanTarif
২৬-০৩-২০১৯ ১৫:৫৮ মিঃ

শোণিত = রক্ত